আরএফআইডি ট্যাগবিহীন মোটরযান মালিকদের বিআরটিএ‘র হুঁশিয়ারি

মোটরযানে নম্বরপ্লেটসহ রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন ট্যাগ (আরএফআইডি) সংযোজিত না থাকলে বিআরটিএ থেকে দ্রুত সংযোজন করে নেওয়ার জন্য অনুরোধ জানিয়েছে প্রতিষ্ঠানটি। এটি না করলে আরএফআইডি ট্যাগবিহীন মোটরযান মালিকসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে প্রচলিত আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

সম্প্রতি গণমাধ্যমে দেওয়া এক জরুরি বিজ্ঞপ্তিতে এই অনুরোধ ও হুঁশিয়ারি করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলা বিধানের জন্য প্রধানমন্ত্রী ২০২১ সালের ৩১ অক্টোবর মোটরযানে রেট্রো-রিফ্লেক্টিভ নম্বরপ্লেট ও আরএফআইডি ট্যাগ সংযোজন কার্যক্রম উদ্বোধন করেন। ইতোমধ্যে সরকার বিভিন্ন সেতুতে স্বয়ংক্রিয় পদ্ধতিতে টোল কালেকশনের নিমিত্ত একটি ইনটেগ্রেটেড ম্যানেজমেন্ট সিস্টেম চালু করেছে। সেখানে টোল আদায়ে মোটরযানে সংযুক্ত আরএফআইডি ব্যবহার করা হয়।

পর্যবেক্ষণে দেখা যায় যে, মোটরযানের রেট্রো-রিফ্লেক্টিভ নম্বরপ্লেট ও আরএফআইডি ট্যাগ প্রস্তুতের পর এসএমএস প্রাপ্তির পরেও অনেক মোটরযান মালিক সেগুলো বিআরটিএর সংশ্লিষ্ট সার্কেল অফিস থেকে মোটরযানে সংযোজন করে নিচ্ছেন না। কিছু কিছু মোটরযানে আরএফআইডি সংযোজন করা থাকলেও সেগুলো কার্যকর নেই বা উইন্ডশিল্ড পরিবর্তনের ফলে কোনো ট্যাগ সংযোজিত নেই।

আরও বলা হয়, যেসব মোটরযানে নম্বরপ্লেটসহ আরএফআইডি ট্যাগ এখনও সংযোজন করা হয়নি এবং ইতোমধ্যে যেসব মোটরযানে সংযোজিত আরএফআইডি ট্যাগ অকার্যকর হয়েছে বা উইন্ডশিল্ড পরিবর্তনের ফলে কোনো আরএফআইডি ট্যাগ নেই সেসব মোটরযানে অনতিবিলম্বে সংশ্লিষ্ট বিআরটিএ অফিস হতে আরএফআইডি ট্যাগ সংযোজন করে নেওয়ার জন্য অনুরোধ করা হলো। অন্যথায় আরএফআইডি ট্যাগবিহীন মোটরযান মালিকসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে প্রচলিত আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on linkedin
LinkedIn
Share on email
Email

সম্পকিত খবর