ইসির অনাপত্তি সাপেক্ষে যে কোন কর্মকর্তা-কর্মচারীকে বদলি করা যাবে : ইসি সচিব

নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মো. জাহাংগীর আলম বলেছেন, জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণার পর নির্বাচন কমিশনের (ইসির) অনুমতি নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় যে কোন কর্মকর্তা-কর্মচারীকে বদলি করতে পারবে।
তবে ইসি আপত্তি করলে তা করতে পারবে না। আর তফসিল ঘোষণার আগে কোন বদলির নির্দেশ দিয়ে থাকলে তা এই ক্ষেত্রে প্রযোজ্য হবে না বলে তিনি উল্লেখ করেন।
জাহাংগীর আলম আজ রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।
গতকাল বুধবার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন। তফসিল অনুযায়ী আগামী ৭ জানুয়ারি জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।
সচিব বলেন, প্রার্থীতা চূড়ান্ত হওয়ার পর থেকে ২১ দিন নির্বাচনী প্রচার-প্রচারণার জন্য সময় দেওয়া হয়ে থাকে। ভোট গ্রহণ শুরুর আগের ৪৮ ঘন্টা কোন প্রার্থী নির্বাচনী প্রচার-প্রচারণা চালাতে পারে না।
এক প্রশ্নের জবাবে জাহাংগীর আলম বলেন, গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী কেউ কোন লাভজনক পদে অধিষ্ঠিত থাকলে নির্ধারিত সময়ের সীমা পার হওয়ার আগে নির্বাচনে প্রার্থী হতে পারেন না।
অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, স্থানীয় সরকারের কোন জনপ্রতিনিধি কার কাছে পদত্যাগ পত্র জমা দেবে তা সংশ্লিষ্ট আইনে সুস্পষ্টভাবে উল্লেখ রয়েছে। আর প্রতীক বরাদ্দের পর ব্যালট পেপার ছাপানো হয়ে থাকে।

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on linkedin
LinkedIn
Share on email
Email

সম্পকিত খবর