চট্টগ্রামে ‘আয়কর তথ্য সেবা মাস’ শুরু

আজ থেকে চট্টগ্রাম আয়কর বিভাগের উদ্যোগে ‘আয়কর তথ্য সেবা মাস’ এর উদ্বোধন করা হয়েছে। চট্টগ্রামস্থ চারটি কর অঞ্চলের ৮৮টি সার্কেলে বুথ বসিয়ে মেলার আদলে ৩০ নভেম্বর পর্যন্ত আয়কর তথ্য সেবা দেয়া হবে।
আজ সকাল ১১ টায় নগরীর আগ্রাবাদ সিডিএ আবাসিক এলাকার পিএইচপি ভবনের নিচতলায় ‘আয়কর তথ্য সেবা মাস’ কার্যক্রম উদ্বোধন করেন কর অঞ্চল ১ এর কর কমিশনার মো. শাহাদাৎ হোসেন শিকদার। কর অঞ্চল ৪ এর কমিশনার ছাবিনা ইয়াসমিন ফিতা কেটে এবং কর অঞ্চল ২ এর কমিশনার ড. মো: সামছুল আরেফিন, কর অঞ্চল ৩ এর কমিশনার ইখতিয়ার উদ্দিন মোহাম্মদ মামুন, চট্টগ্রাম ট্যাক্স বার এসোসিয়েশনের সভাপতি নুর হোসেন ও সাধারণ সম্পাদক মো: ফিরোজ ইফতেখার, রূপালী ব্যাংক লিমিটেড এর চট্টগ্রাম অঞ্চলের বিভাগীয় প্রধান শান্তির পায়রা উড়িয়ে এ সেবা কার্যক্রমের শুভ সূচনা করেন।
এখানে এসে করদাতারা আয়কর রিটার্ন শেষে প্রাপ্তি স্বীকার গ্রহণ ও নতুন করদাতারা তথ্য প্রদান সাপেক্ষে রেজিষ্ট্রেশন করে টিআইএন গ্রহণ করতে পারবে। আয়কর রিটার্ন ও টিআইএন আবেদন এবং চালান ফরম গ্রহণ করতে পারবে। এছাড়াও ইপেমেন্টের মাধ্যমে অনলাইনে আয়কর পরিশোধ করতে পারবে।
আয়কর সম্পর্কে ভীতি দূর, কর সচেতনতা বৃদ্ধিসহ আরো নিবিড়ভাবে করসেবা প্রদান সহজীকরণের জন্য জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ২০২০ সালে প্রথম বারের মতো নভেম্বর মাসকে করসেবা মাস ঘোষণা করে। করসেবা মাসে প্রতিটি কর অঞ্চলে মেলার আদলে করসেবা প্রদানের ব্যবস্থা রাখা হয়েছে।
করদাতাদের সুবিধার্থে কেন্দ্রীয়ভাবে জাতীয় রাজস্ব বোর্ডের কর অঞ্চলের ওয়েবসাইটে (www.nbr.gov.bd) আয়কর সংক্রান্ত বিভিন্ন ফরম, পরিপত্র, রিটার্ন পূরণের নির্দেশিকা, ভিডিও টিউটোরিয়ালসহ অন্যান্য প্রয়োজনীয় তথ্য পাওয়া যাবে। অনলাইন আয়কর রিটার্ন সিস্টেমের (www.etaxnbr.gov.bd) মাধ্যমে করদাতারা রেজিস্ট্রেশন, রিটার্ন তৈরি এবং দাখিল করতে পারবেন। ই-রিটার্ন সম্পর্কে পরামর্শ প্রদানের জন্য হটলাইন সেবা (নম্বর- ০৯৬৪৩৭১৭১৭১) চালু রাখা হয়েছে। প্রথমবারের করশূন্য রিটার্ন দাখিলকারী করদাতাদের জন্য অনলাইনে এক পৃষ্ঠার রিটার্ন দাখিলের ব্যবস্থা রাখা হয়েছে। এই শ্রেণীর করদাতারা অফিসে না গিয়ে প্রাপ্তিস্বীকার এবং সনদ দু’টো নিতে পারবে।
কর কমিশনার মো. শাহাদাৎ হোসেন শিকদার বলেন, জনগণের ট্যাক্সের টাকায় আমাদের বেতন হয়। সে টাকায় দেশের উন্নয়ন কর্মকান্ড পরিচালিত হয়। পদ্মা সেতু, বঙ্গবন্ধু টানেল কিংবা মেট্রোরেল প্রত্যেকটি জনগণের ট্যাক্সের টাকায় বাস্তবায়িত হয়েছে।
এসময় কর কমিশনার সকল করদাতাদের ৩০শে নভেম্বরের মধ্যে আয়কর রিটার্ন দাখিল করতে অনুরোধ জানান। কারন কোন করদাতা যথাসময়ে আয়কর রিটার্ন দাখিল করতে ব্যর্থ হয় সে আয়কর আইনে উল্লিখিত সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হবে । এবং নির্দিষ্ট হারে জরিমানা প্রদান করতে হবে।

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on linkedin
LinkedIn
Share on email
Email

সম্পকিত খবর