চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।
বন্যা আক্রান্ত জেলার সংখ্যা ৩ টি।
দেশের ১০৯ টি পর্যবেক্ষণাধীন পানি সমতল স্টেশনের মধ্যে ৬৯টি নদীর পানি সমতল বেড়েছে, ৩৮টি স্টেশনে পানি হ্রাস পেয়েছে। বিপদসীমার উপরে রয়েছে ৫ টির এবং বিপদসীমার উপরে নদীর সংখ্যা ৩ টি। অন্যদিকে দুইটি টি স্টেশনে পানি সমতল অপরিবর্তিত রয়েছে।
আজ আবহাওয়া অধিদফতরের ঝড় সতর্কীকরণ কেন্দ্রের পাঠানো পূর্বাভাসে বলা হয়, ব্রহ্মপুত্র-যমুনা নদ-নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ৭২ ঘন্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।
গঙ্গা-পদ্মা নদ-নদীসমূহের পানি সমতল স্থিতিশীল আছে, যা আগামী ২৪ ঘন্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।
দেশের উত্তর-পূর্বাঞ্চলের সকল প্রধান নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে। আবহাওয়া সংস্থার তথ্যানুযায়ী, আগামী ২৪-৭২ ঘন্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চল ও এর কাছাকাছি উজানে ভারি থেকে অতিভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ফলে এই সময়ে এ অঞ্চলের সুরমা, কুশিয়ারা, মনু, খোয়াই, সারিগোয়াইন, ঝালুখালি, ভোগাই-কংশ, সোমেশ্বরী ও যাদুকাটা সহ প্রধান নদ-নদীর পানি সমতল সময় বিশেষে দ্রুত বাড়তে পারে।
অপরদিকে, আবহাওয়া সংস্থার তথ্যানুযায়ী, আগামী ২৪-৪৮ ঘন্টায় দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় পার্বত্য অববাহিকা ও এর কাছাকাছি উজানে ভারি থেকে অতিভারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। ফলে এই সময়ে মুহুরী, ফেনী, হালদা, কর্ণফুলী, সাঙ্গু এবং মাতামুহুরী নদীর পানি সমতল সময় বিশেষে দ্রুত বাড়তে পারে।
আগামী ২৪ ঘন্টায় ফেনী,কক্সবাজার,চট্টগ্রাম ও বান্দরবান জেলার মুহুরী,সাঙ্গু এবং মাতামুহুরী নদীসমূহের পানি সমতল বিপদসীমার উপরে অবস্থান করে এর কাছাকাছি নি¤œাঞ্চলের বন্যা পরিস্থিতির অবনতি ঘটাতে পারে।
আজ দুপুর ৩.৪৫ থেকে দিবাগত রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে,খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘন্টায় ৬০-৮০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।
দেশের পাঁচ অঞ্চলের নৌবন্দরসমূহে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।
এ ছাড়া অন্যান্য অঞ্চলের দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘন্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নৌবন্দরকে ১ নম্বর সংকেত দেখাতে বলা হয়েছে।

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on linkedin
LinkedIn
Share on email
Email

সম্পকিত খবর