ডিজিটাল ভূমিসেবা সিস্টেম দ্বিতীয় প্রজন্মে উন্নয়নের নির্দেশ ভূমিমন্ত্রীর

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী ভূমি সেবা গ্রহীতাদের সেবার অভিজ্ঞতা আরো বেশি সুবিধাজনক করতে ডিজিটাল ভূমিসেবা সিস্টেম অ্যাপ্লিকেশন ও প্ল্যাটফর্ম দ্বিতীয় প্রজন্মে উন্নয়নের জন্য নির্দেশ দিয়েছেন।
তিনি আজ সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে ভূমিসেবা ডিজিটাইজেশন প্রকল্প সমূহের অগ্রগতি পর্যালোচনা বিষয়ক এক সভায় সভাপতির বক্তব্যে এই নির্দেশ প্রদান করেন।
সভায় ভূমি সচিব মো. খলিলুর রহমানসহ মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সাইফুজ্জামান চৌধুরী বলেন, যে কোনো ডিজিটাল প্রযুক্তির মতই ভূমিসেবা ব্যবস্থাপনা প্রযুক্তি একটি চলমান উন্নয়ন প্রক্রিয়া। ভূমিসেবা প্রযুক্তির চলমান অগ্রগতিকে এগিয়ে নিতে ব্যর্থ হলে দ্রুত গতিশীল বৈশ্বিক ডিজিটাল পরিমন্ডলে পিছিয়ে পড়তে হবে। এতে সেবার মান বিঘিœত হতে পারে, এমনকি ডিজিটাল নিরাপত্তা ব্যবস্থা বিপন্ন হতে পারে।
এই ক্ষেত্রে তিনি কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ব্লকচেইন প্রযুক্তির কৌশলগত ব্যবহারের প্রয়োজনীয়তার কথা গুরুত্বের সঙ্গে উল্লেখ করে বলেন, ভূমিসেবা সিস্টেমের উন্নয়নে এই প্রযুক্তিগুলো বৈপ্লবিক পরিবর্তন আনতে পারে।
তিনি বলেন, প্রযোজ্য বিধিবিধান ও নীতিমালা নিয়মিত সংস্কার করা হচ্ছে। প্রয়োজনীয় আইন সংশোধন এবং ক্ষেত্রবিশেষে আইন প্রণয়নেরও উদ্যোগ নেওয়া হচ্ছে।
মন্ত্রী আরো বলেন, সরকার পূর্বের ম্যানুয়াল সেবা প্রদানের ধারা ও রীতিকে আরো বেশি ডিজিটাল সেবা বান্ধব করার উদ্দেশ্যেই কাজ করছে।
সভায় আরও উপস্থিত ছিলেন ভূমি ব্যবস্থাপনা অটোমেশন প্রকল্পের ল্যান্ড ম্যানেজমেন্ট ডোমেইন স্পেশালিষ্ট সাবেক মুখ্য সচিব মো. আবুল কালাম আজাদ, জাতীয় ভূমি জোনিং প্রকল্পের চিফ টেকনিক্যাল এক্সপার্ট সাবেক সিনিয়র সচিব দিলওয়ার বখত প্রমূখ।

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on linkedin
LinkedIn
Share on email
Email

সম্পকিত খবর