নামের স্বার্থকতা আনতে বটতলে বটগাছ – জেলা প্রশাসক

চট্টগ্রাম নগরের সি আর বিতে চট্টগ্রাম উত্তর বন বিভাগ ও জেলা প্রশাসন আয়োজিত বৃহস্পতিবার বিকেলে ১৮ দিন ব্যাপী এই বৃক্ষমেলার সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম উত্তর বন বিভাগীয় কর্মকর্তা এস এম কায়সারের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান, বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম ফরেস্ট্রি সাইন্স এন্ড টেকনোলজি ইনস্টিটিউট-এর পরিচালক এস এম গোলাম মওলা, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগীয় কর্মকর্তা রফিকুল ইসলাম চৌধুরী, উপকূলীয় বন বিভাগীয় কর্মকর্তা আব্দুর রহমান।
স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম উত্তর বন বিভাগের সহকারী বন সংরক্ষক জয়নাল আবেদীন।

প্রধান অতিথি চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন,বট তলে বট গাছ নেই, বাদাম তলে বাদাম গাছ নেই ,গোয়াছি তলে পেয়ারা গাছ নেই ,জেলা প্রশাসন উদ্যোগ নিয়েছি বটতলে বট গাছ লাগিয়ে নামের স্বার্থকতা আনতে। এখন অনেক সচেতন। সবাই গাছ লাগাচ্ছে । ২৩ সালের সাথে মিল রেখে চট্টগ্রামে ২৩ লক্ষ গাছ নাগানোর পরিকল্পনা করা হয়েছে।জেলার প্রতি ইউনিয়নে ১০হাজার করে ২০লক্ষ,নগরীরতে ৩লক্ষ গাছের ছাড়া লাগানো হবে।
চট্টগ্রাম উত্তর বন বিভাগ ও জেলা প্রশাসন আয়োজিত বৃক্ষমেলায় সর্বমোট ৭০ টি নার্সারির ও বন সংশ্লিষ্ট প্রতিষ্ঠান অংশ নেয়। ফলজ, বণজ গাছের দেড় লাখ চারা বিক্রি হয়েছে বলে বন বিভাগ জানিয়েছে। যার মুল্য প্রায় এক কোটি টাকা।
মেলায় অংশগ্রহণকারী স্টল সমুহের মধ্যে প্রথম স্থান শ্রেষ্ঠ স্টলের পুরস্কার পেয়েছে কসমো নার্সারি, ২য় হয়েছে আরণ্যক নার্সারি এবং ৩য় স্থান অর্জন করেছে ব্র‍্যাক নার্সারি।

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on linkedin
LinkedIn
Share on email
Email

সম্পকিত খবর