নারায়ণগঞ্জে ব্যাপক দর্শক উপস্থিতিতে অনুষ্ঠিত হল বাঙলা মূকাভিনয় উৎসব

বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্রের আয়োজনে ‘মূক ভাষায় বাঙলার সংস্কৃতি’ শিরোনামে নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে শনিবার (৯ সেপ্টেম্বর) সন্ধায় অনুষ্ঠিত হল ‘বাঙলা মূকাভিনয় উৎসব’। সাংস্কৃতিক সংগঠক ধীমান সাহা জুয়েলের সঞ্চালনায় উৎসবে উদ্বোধনী আলোচনা সভায় সভাপতিত্ব করেন যুক্তরাষ্ট্র থেকে স্কাইপিতে যুক্ত হয়ে মাইম আইকন কাজী মশহুরুল হুদা ও স্বাগত বক্তব্য দেন গবেষণা কেন্দ্রের পরিচালক ও সম্পাদক রিজোয়ান রাজন। অতিথির বক্তব্য দেন প্রবীণ সংস্কৃতিজন রথীন চক্রবর্তী, আলোকিতজন রফিউর রাব্বি, চারণ সংস্কৃতিক কেন্দ্রের সভাপতি নিখিল দাস ও নাট্যগবেষক মো. কামরুল হাসান।

আয়োজনে নারায়ণগঞ্জের শ্রুতি সাংস্কৃতিক একাডেমির বৃক্ষলিপি ও রূপকথার দেশ, মাইম ফেইসের এডিকশন, মুন্সিগঞ্জ থিয়েটার সার্কেলের ফর মাই সেলফ, ঢাকার মনন মাইম থিয়েটারের হাঙরি ও চট্টগ্রামের প্যান্টোমাইম মুভমেন্টের নদী, মাছ ও একজন হরিশংকর পরিবেশিত হয়।

বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্র বাংলাদেশের মূকাভিনয় রীতি নির্মাণ, চর্চা, গবেষণা ও শিল্পটিকে প্রান্তিক পর্যায়ে পৌঁছে দেয়ার লক্ষ্যে দেশব্যাপী উদ্যোগ নিয়েছে ও তা বাস্তবায়নে কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় দেশব্যাপী বিভাগ/জেলায় বাঙলা মূকাভিনয় উৎসবের আয়োজন চলছে। নারায়ণগঞ্জ জেলায় উৎসবে সহযোগিতা করছে শ্রুতি সাংস্কৃতিক একাডেমি ও পৃষ্ঠপোষকতা করছে বাংলাদেশী আমেরিকান সোসাইটি লসএঞ্জেলেস।

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on linkedin
LinkedIn
Share on email
Email

সম্পকিত খবর