ফিলিস্তিনে গণহত্যা ও ইসরায়লি আগ্রাসন বন্ধের দাবিতে বাসদের বিক্ষোভ

গাজাসহ ফিলিস্তিনের নিরীহ মানুষের উপর ইসরায়েলি আক্রমণ ও নৃশংসতার প্রতিবাদ জানিয়ে চট্টগ্রামে বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ।
আজ বিকেল ৪টায় নগরীর নিউ মার্কেট চত্বরে আয়োজিত এই সমাবেশে বক্তব্য রাখেন বাসদ চট্টগ্রাম জেলা শাখার ইনচার্জ কমরেড আল কাদেরী জয়। আরো বক্তব্য রাখেন বাসদ চট্টগ্রাম জেলা শাখার সদস্য কমরেড স.ম ইউনুচ, হেলাল উদ্দিন কবির, আকরাম হোসেন, চারণ সাংস্কৃতিক কেন্দ্রের কেন্দ্রীয় সদস্য আহমদ জসীম, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট চট্টগ্রাম নগর শাখার সভাপতি মিরাজ উদ্দিন, স্কুল সম্পাদক উম্মে হাবিবা শ্রাবণী, বিজ্ঞান আন্দোলন মঞ্চ নগর শাখার সংগঠক অরুপ মহাজন, শারমিতা, শিশু কিশোর মেলার সদস্য সানজিদা সানজুসহ বাসদ ও বিভিন্ন অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ।

সমাবেশে বক্তারা বলেন, “গত এক সপ্তাহ ধরে ফিলিস্তিনের জনগণের উপর ইসরায়েলি বাহিনীর নির্বিচারে হামলা ও নৃশংস হত্যাকান্ডে দেশটি মৃত্যুপুরীতে পরিনত হয়েছে। মার্কিন মদদে ইসরায়েলি দখলদার বাহিনীর এই আক্রমণে এই ক’দিনেই শিশু-নারীসহ হাজার হাজার নিরীহ মানুষের মৃত্যু ঘটেছে।ধসে পড়েছে হাসপাতাল,বাড়ী-ঘর, স্কুলসহ বিভিন্ন স্থাপনা। সেখানে খাদ্য,পানি,বিদ্যুৎ,গ্যাস বন্ধ করে দিয়ে এক ভয়াবহ মানবিক বিপর্যয় ঘটানো হয়েছে।প্রায় ৩ লক্ষ সেনা মোতায়েন,হাজার হাজার বোমাই শুধু নয়,সাদা ফসফরাসের মতন বিষাক্ত রাসায়নিক হামলারও অভিযোগ পাওয়া গেছে। পুরো এলাকাকে মৃত উপত্যকায় পরিণত করার ঘোষণা দিয়েছে ইসরায়েল।
গত প্রায় ৭৫ বছর ধরে নিজ বাসভূমি রক্ষার জন্য লড়াই চালিয়ে যেতে হচ্ছে ফিলিস্তিনবাসীদের। মার্কিন সাম্রাজ্যবাদী শক্তি মধপ্রাচ্যে তেল,খনিসহ প্রাকৃতিক সম্পদের উপর নিয়ন্ত্রণ ও ভূরাজনৈতিক স্বার্থে এই অঞ্চলে জায়নবাদী ইসরায়েলি রাষ্ট্র। আজকের এই নৃশংস আক্রমণ তারই ধারাবাহিকতা মাত্র। নিজ ভূখন্ড রক্ষায় মরীয়া হামাসের হামলার জের ধরে যে নৃশংস হত্যাকান্ড সংঘটিত করা হয়েছে তা মানবতাবরোধী যুদ্ধপরাধের শামিল।”
সমাবেশে বক্তারা দখলদার ইসরায়েলি হামলার নিন্দা জানিয়ে অবিলম্বে এই হত্যাকান্ড বন্ধ করে ফিলিস্তিনিদের আবাসভূমি ফিরে পাওয়ার ন্যায্য অধিকারের লড়াইয়ে বিশ্বের সকল গণতান্ত্রিক শক্তি এবং বিশ্ববাসীকে এগিয়ে আসার আহবান জানানো হয়।

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on linkedin
LinkedIn
Share on email
Email

সম্পকিত খবর