সম্পূর্ণভাবে নির্বাচনের তফসিল ঘোষণার মতো পরিবেশ রয়েছে : ইসি সচিব

নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সচিব মো. জাহাংগীর আলম বলেছেন, সম্পূর্ণভাবে দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার মতো পরিবেশ রয়েছে।
আজ বুধবার রাজধানীর আগারগাওয়ে নির্বাচন ভবনে নিজ দপ্তরে সাংবাদিকদের তিনি বলেন, ‘সব প্রস্তুতি গুছিয়ে আনা হয়েছে। নভেম্বরের প্রথমার্ধেই দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পরিবেশ রয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচনের আয়োজনে বদ্ধপরিকর ইসি- এ বিষয়ে সিইসি বারংবার বলেছেন।’
তিনি বলেন, দ্বাদশ সংসদ নির্বাচন অত্যাসন্ন। সংবিধান অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন আয়োজন করতে হবে। রেওয়াজ অনুযায়ী তফসিল ঘোষণার আগে কমিশন রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার এ সাক্ষাতের সূচি রয়েছে। সেক্ষেত্রে রাষ্ট্রপতিকে নির্বাচন প্রস্তুতি সংক্রান্ত সব ধরনের অগ্রগতি বিষয়ে অবহিত করবেন। প্রস্তুতি নিয়ে রাষ্ট্রপতির পরামর্শ ও নির্দেশনা থাকলে তা কমিশন শুনবেন। তফসিল ঘোষণার এখতিয়ার সম্পূর্ণ নির্বাচন কমিশনের।
সচিব জানান, কমিশন অনেকবার বলেছে- নভেম্বর মাসের প্রথমার্ধের যে কোনো দিন তফসিল হতে পারে। ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে বা জানুয়ারি মাসের প্রথম সপ্তাহেও নির্বাচন অনুষ্ঠিত হতে পারবে।
বিদেশি পর্যবেক্ষকদের বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এ পর্যন্ত কমিশনকে মেইলে তিনটি পর্যবেক্ষক প্রতিষ্ঠান কনফার্ম করেছেন। এর মধ্যে যুক্তরাষ্ট্রের একটি প্রতিষ্ঠান- যেটা প্রি অ্যাসেসমেন্ট করে গেছেন, ইইউ আগেই বলেছে এবং সম্প্রতি কমনওয়েলথের একটি দল ইসি’র সাক্ষাতের সময় চেয়েছেন। ২১ নভেম্বর পর্যন্ত পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্ধারিত সেলের মাধ্যমে আবেদনের সময় রয়েছে। পরে পূর্ণাঙ্গ তথ্য পাওয়া যাবে এবার কতজন আসবে।’
নির্বাচনের তফসিল ঘোষণার সময় সম্পর্কিত অপর এক প্রশ্নের জবাবে সচিব বলেন, এ বিষয়ে কমিশন যখন সিদ্ধান্ত নেবে, তখন গণমাধ্যমে জানানো হবে। নির্বাচন কমিশনের যেসব প্রস্তুতিমূলক কাজ রয়েছে, তার সব এগিয়ে রয়েছে। নির্বাচনী মালামালও ধাপে ধাপে জেলা পর্যায়ে পাঠানো হচ্ছে।
তিনি জানান, নির্বাচনের সময় পর্যাপ্ত আইন শৃঙ্খলাবাহিনীর সদস্য মাঠে থাকবে। ভোটাররা নির্বিঘেœ যাতে ভোট দিতে পারে, সে বিষয়ে যথাযথ ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় পরিপত্র জারি করবে এবং সেভাবেই মন্ত্রণালয় কাজ করবে।

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on linkedin
LinkedIn
Share on email
Email

সম্পকিত খবর